প্রতিনিধি নিয়োগ চলছে!!!!!যোগাযোগের ঠিকানা: মোবাইল: ০১৭১২-৮৪ ০৯ ৪২, ০১৭৩৯- ৮৪ ৬১ ১৪ !!!!!!! ই-মেইল: shadhinkantho24@gmail.com

রুপালী ইলিশে সয়লব পাথরঘাটা বিএফডিসি - || স্বাধীনকন্ঠ২৪.কম ||

রুপালী ইলিশে সয়লব পাথরঘাটা বিএফডিসি

বরগুনা প্রতিনিধি : গভীর সমুদ্রে ধরা পরছে পর্যাপ্ত রুপালী ইলিশ। তাই বর্তমানে বাংলাদেশের অন্যতম মৎস্য অবতরণ কেন্দ্র পাথরঘাটার বিএফডিসি ঘাট কর্ম চাঞ্চল্যতায় মুখরিত। পাইকার, আরৎদার, জেলে ও শ্রমিকদের ভিরে মুখরিত অবতরনকেন্দ্রটি। বর্তমানে সমুদ্রে জলদস্যু প্রবনতা কম থাকায় ও ঝাকে ঝাকে ইলিশ ধরা পরায় খুশি জেলেরা।
প্রশাসনের কঠোর ভূমীকায় একর পর এক জলদস্যু বাহীন আত্মসমার্পন করায়, গভির সমুদ্রে মাছ ধরার নিরাপদ পরিবেশ ফিরে পেয়েছে জেলেরা । আর সেই সাথে আগষ্টের শেষের দিক থেকে বেরেছে মাছের পরিমানও। তাই প্রতিদিন শত শত ট্রলার মাছ বোঝাই করে ফিরছে বাংলাদেশের অন্যতম মৎস্য অবতরন কেন্দ্র পাথরঘাটার বিএফডিসি ঘাটে। সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্রির উদ্দেশ্যে শত শত মন মাছ উঠছে ট্রলারগুলো থেকে। আরৎদারদের মাধ্যমে পাইকাররা মাছ কিনে রপ্তানি করছেন দেশের বিভিন্ন মোকামে। যেন মৌসুমের মধ্য সময়ে প্রাণ ফিরে পেয়েছে অবতরণ কেন্দ্রটি, আর বছরের প্রায় শেষ সময়ে হাসি ফুটেছে জেলেদের মুখে।
পাথরঘাটা বিএফডিসিতে থাকা বেশ কয়েকটি ট্রলারের জেলেদের সাথে কথা বললে তারা বলেন,গত বছরের ইলিশ মৌসুমের পর আর সাগরে আশানুরুপ মাছ ওঠেনি জালে। তবে এ বছর ইলিশ মৌসুমটাও ছিল মাছ শূণ্য। কিন্তু ইলিশ মৌসুমের শেষে পর্যাপ্ত হারে ধরা পরছে ইলিশ।
ঘাটে থাকা এফ বি পাতারহাট, এফ বি কহিনুর, এফ বি মায়ের দোয়া, এফ বি ভাই ভাই, এফ বি পাথরঘাটা, এফ বি কালিকাপুর সহ বেশকিছু ট্রলারের মাঝিদের সাথে কথা বললে তারা বলেন, প্রতিবছর এ সময়ে প্রায় প্রতিদিনই জলদস্যুদের কবলে পড়তো জেলেরা। মাছ ও ট্রলার লুটের পাশাপাশি দস্যুরা নিয়ে যেত ট্রলারে থাকা মাঝিদেরও। তবে প্রশাসনের বিশেষ করে র‌্যাবের তৎপরতার কারনে এবার জলদস্যুদের প্রভাব সাগরে বিলুপ্ত প্রায় ফলে নির্বিঘ্নে মাছ ধরতে পারছেন তারা।

এদিকে মাছ বেচা বিক্রির সুযোগ সুবিধা বাড়াতে তৎপর রয়েছে সরকার বলে জানালেন পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক লেঃ এম নুরুল আমিন। তিনি আরও বলেন, এ বছর মাছের পরিমান বেশি। সাগরে অবরোধ ভালভাবে পালন হওয়ায় মাছের পরিমান বৃদ্ধি পেয়েছে।

আগষ্টের শেষ থেকে এখন পর্যন্ত গড়ে প্রতিদিন ৫৪ মেট্রিক টন মাছ উঠছে এ অবতরণ কেন্দ্রে, যাতে প্রতিদিন প্রায় আরাই লক্ষ টাকা রাজস্ব আদায় সম্ভব। এর আগে গড়ে প্রতিদিন মাত্র ২ মেট্রিকটন মাছ উঠতো এবং রাজস্ব আদায় হতো মাত্র ১৪ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

PopAds.net - The Best Popunder Adnetwork
x

Check Also

বরগুনায় চোলছে নিরবছিন্ন প্রাথমিক শিক্ষা সমাপনী পরিক্ষা”

বরগুনা প্রতিনিধিঃবরগুনাতে চোলছে নিরবছিন্ন নকলমুক্ত প্রাথমিক শিক্ষা সমাপনী পরিক্ষা। বরগুনা জেলা স্কুল এবং দারুল উলুম নেসারিয়া কামিল মাদ্রাসা এই দুটি ...

Translate »
shares