আজ কবি জীবনানন্দ দাশের ৬৩তম মৃত্যুবার্ষিকী

নিউজ ডেস্ক : বাংলা সাহিত্যের অন্যতম শীর্ষ কবি জীবনানন্দ দাশের ৬৩তম মৃত্যুবার্ষিকী আজ। শুদ্ধতম ও রুপসী বাংলার কবি হিসেবে সমাধিক পরিচিত তিনি।

কলকাতায় ট্রাম দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৯৫৪ সালের এ দিনে মারা যান অসাধারণ মেধাবী এই বাঙালি কবি।

রূপসী বাঙলার কবি জীবনানন্দ দাশ ১৯৯৯ সালের ১৭ ফ্রেব্রুয়ারি বরিশালে জন্মগ্রহণ করেন। তার মা কবি কুসুম কুমারী দাশ ও পিতার নাম সত্যনানন্দ দাশ। তাদের পূর্বপুরুষরা বিক্রমপুরে বসবাস করতেন।

কবি জীবনানন্দ দাশ বরিশাল ব্রজমোহন (বিএম) স্কুল এবং কলেজ থেকে যথাক্রমে এসএসসি এবং এইচএসসি পাস করেন। পরে প্র্রেসিডেন্সি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

পেশাগত জীবনে তিনি প্রথম অধ্যাপনা শুরু করেন ১৯২২ সালে কলকাতা সিটি কলেজে। এর পর পর্যায়ক্রমে দিল্লির রামযশ কলেজ, ব্রজমোহন (বিএম) কলেজ, বাগেরহাট কলেজ, হাওড়া গার্লস কলেজ এবং খড়গপুর কলেজে অধ্যাপনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি বরিশাল ত্যাগ করেন।

বিংশ শতাব্দীর অন্যতম শক্তিশালী এই লেখক একাধারে কবি, অধ্যাপক, প্রবন্ধিক, গল্পকার, উপন্যাসিক, গীতিকার। স্কুল জীবনেই কবি জীবনানন্দ দাশ বাংলা ও ইংরেজিতে লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা ‘বর্ষ’ ১৯১৯ সালে ‘ব্রাক্ষ্মদী’ পত্রিকায় প্রকাশ পায়। তার কবিতায় বাংলার রূপ-প্রকৃতি, মানুষের জীবনধারা, মাটি, তাদের কর্ম, দুঃখ-কষ্ট, বৃটিশ শাসনের বিরোধীতাসহ স্বাধীনতার আকাঙ্ক্ষা প্রকাশ পেয়েছে।

জীবনানন্দ দাশের প্রথম কবিতার বই ‘ঝরা পালক’ প্রকাশ পায় ১৯২৭ সালে। তার প্রকাশিত অন্যান্য কাব্যগ্রন্থ হচ্ছে- ধূসর পান্ডুলিপি, বনলতা সেন, মহাপৃথিবী, সাতটি তারার তিমির, জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা, রুপসী বাংলা, বেলা অবেলা কালবেলার কবিতা, সুদর্শনা, আলো পৃথিবী, মনোবিহঙ্গম, প্রেম তোমার কথা ভেবে। গল্পগ্রন্থ ‘জীবনানন্দ দাশের গল্প, চারজন, শ্রেষ্ঠ গল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

PopAds.net - The Best Popunder Adnetwork
x

Check Also

অতিরিক্ত ডিআইজি হাবিবুরের জন্মদিন আজ

নিজস্ব প্রতিনিধিঃ পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, বিপিএম (বার), পিপিএমও এর শুভ জন্মদিন আজ (২২ এপ্রিল)। যার সার্বিক ...